1. Home
  2. Blog
  3. On the Top
  4. World Leprosy Day
World Leprosy Day
On the Top

World Leprosy Day

  • January 29, 2023

World Leprosy Day( বিশ্ব কুষ্ঠ দিবস )

কুষ্ঠ রোগ কি ? ( What is Leprosy )

কুষ্ঠ রোগ ইতিহাসের প্রাচীনতম রোগগুলির মধ্যে একটি । কুষ্ঠ রোগের প্রথম পরিচিত লিখিত রেফারেন্স প্রায় 600 খ্রিস্টপূর্বাব্দ থেকে। কুষ্ঠরোগ যা (হ্যানসেন ডিজিজ (Hansen’s disease) নামেও পরিচিত) হল মাইক্রব্যাকটেরিয়াম লেপ্রে (Mycobacterium leprae) নামক ধীর বর্ধনশীল ব্যাকটেরিয়া দ্বারা সৃষ্ট একটি সংক্রমণ। যা এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তিতে ছড়াতে পারে হাঁচি কাশির মাধ্যমে । এটি স্নায়ু, ত্বক, চোখ এবং নাকের আস্তরণ (নাকের মিউকোসা) প্রভাবিত করতে পারে। যদি এটি চিকিত্সা না করা হয়, এটি গুরুতর বিকৃতি এবং উল্লেখযোগ্য অক্ষমতার কারণ হতে পারে। প্রাথমিক রোগ নির্ণয় ও চিকিৎসার মাধ্যমে রোগ নিরাময় সম্ভব। তবে সঠিক সময়ে চিকিত্সা না হলে, এটি গুরুতর বিকৃতি এবং উল্লেখযোগ্য অক্ষমতার কারণ হতে পারে। নরওয়েজিয়ান বিজ্ঞানী গেরহার্ড হেনরিক আরমাউয়ার (Gerhard Armauer Hansen)হ্যানসেনের নামানুসারে কুষ্ঠ রোগের নামকরণ করা হয় হ্যানসেনের রোগ, যিনি 1873 সালে অসুস্থতার কারণ হিসেবে বর্তমানে মাইকোব্যাকটেরিয়াম লেপ্রা নামে পরিচিত ধীর-বর্ধমান ব্যাকটেরিয়া আবিষ্কার করেছিলেন। এটি ধরা কঠিন, এবং সংক্রমণের পরে রোগের লক্ষণগুলি বিকাশ করতে অনেক বছর সময় লাগতে পারে। তবে যারা এই রোগে আক্রান্ত হন তারা সহজেই অ্যান্টিবায়োটিক দিয়ে নিরাময় করতে পারেন। এই রোগের লক্ষণ ও উপসর্গ দেখা দিতে কয়েকমাস থেকে ২০ বছর পর্যন্ত সময় লাগতে পারে । কুষ্ঠরোগকে একসময় অত্যন্ত সংক্রামক এবং বিধ্বংসী রোগ হিসেবে ভয় করা হতো, কিন্তু এখন আমরা জানি এটি সহজে ছড়ায় না এবং চিকিৎসা খুবই কার্যকর। যাইহোক, যদি চিকিত্সা না করা হয়, স্নায়ুর ক্ষতির ফলে হাত ও পা বিকল হয়ে যেতে পারে, পক্ষাঘাত এবং অন্ধত্বও হতে পারে । 

কুষ্ঠ রোগের উপসর্গ :

দুর্ভাগ্যবশত, কুষ্ঠরোগের প্রাথমিক লক্ষণ ও উপসর্গগুলি খুবই সূক্ষ্ম এবং ধীরে ধীরে ঘটে (সাধারণত কয়েক বছর ধরে)।  

• ফ্যাকাশে দাগ বা ছোপযুক্ত চামড়া, মূলত মসৃণ।

• অসার ও বিবর্ণ ক্ষত যা পার্শ্ববর্তী এলাকার তুলনায় হালকা বর্ণের।

• চামড়ার উপর ক্ষুদ্র উঁচু ফোঁড়া জাতীয় বস্তু।

• শুষ্ক ও শক্ত চামড়া।

• পায়ের পাতার নিচের অংশে ঘা।

• মুখের বা কানের কিছু অংশ উঁচু হয়ে ফুলে যাওয়া।

• চোখের পাতা ও ভ্রূ র সম্পূর্ণ বা আংশিক ক্ষতি বা নষ্ট হয়ে যাওয়া। চোখের সমস্যা যা অন্ধত্বের কারণও হতে পারে।

• পেশী দুর্বলতা যার ফলে প্যারালাইসিস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকতে পারে।

আপনার ত্বকের ঘাগুলির ধরন দ্বারা কুষ্ঠ রোগকে সংজ্ঞায়িত করা হয়। সুনির্দিষ্ট উপসর্গ এবং চিকিৎসা কুষ্ঠরোগের ধরনের উপর নির্ভর করে। প্রকারগুলি হল:

টিউবারকুলোইড - কুষ্ঠ রোগের একটি হালকা, কম গুরুতর রূপ। এই ধরনের লোকেদের চ্যাপ্টা, ফ্যাকাশে রঙের ত্বকের মাত্র এক বা কয়েকটি প্যাচ থাকে । স্নায়ুর ক্ষতির কারণে ত্বকের প্রভাবিত অংশটি অসাড় বোধ করতে পারে। এই ধরনটি অন্যান্য রূপের তুলনায় কম সংক্রামক।

লেপ্রোমেটাস - এই রোগের আরও গুরুতর রূপ। এটি ত্বকের ফুসকুড়ি এবং অসাড়তা, পেশী দুর্বলতা নিয়ে আসে। এতে নাক, ​​কিডনি এবং পুরুষের প্রজনন অঙ্গও প্রভাবিত হতে পারে। এটি আগেরটির চেয়েও বেশি সংক্রামক।

বর্ডারলাইন - এই ধরনের কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের যক্ষ্মা এবং কুষ্ঠ উভয় প্রকারেরই উপসর্গ থাকে।

কুষ্ঠ রোগের চিকিৎসা

কুষ্ঠ রোগ নিরাময় করা যায়। গত 2 দশকে, 16 মিলিয়ন কুষ্ঠ রোগে আক্রান্ত মানুষ নিরাময় হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা কুষ্ঠ রোগে আক্রান্ত সকল মানুষের জন্য বিনামূল্যে চিকিৎসা প্রদান করে।আপনার যে ধরনের কুষ্ঠরোগ আছে তার উপর চিকিৎসা পদ্ধতি নির্ভর করে। অ্যান্টিবায়োটিক দিয়ে কুষ্ঠ রোগের চিকিৎসা করা হয়। অ্যান্টিবায়োটিক আপনার শরীরের সমস্ত M. leprae ব্যাকটেরিয়াকে মেরে ফেলতে পারে, কিন্তু তা কুষ্ঠরোগের কারণে হওয়া স্নায়ুর ক্ষতি বা বিকৃতিকে পুরোপুরি ঠিক করতে পারে না। ডাক্তাররা দীর্ঘমেয়াদী চিকিত্সার পরামর্শ দেন, সাধারণত 6 মাস থেকে এক বছর পর্যন্ত। আপনার যদি গুরুতর কুষ্ঠরোগ থাকে তবে আপনাকে অ্যান্টিবায়োটিক বেশি সময় নিতে হতে পারে। অ্যান্টিবায়োটিকগুলি কুষ্ঠের সাথে আসা স্নায়ুর ক্ষতির চিকিত্সা করতে পারে না।

 মাল্টিড্রাগ থেরাপি (এমডিটি) : কুষ্ঠরোগের একটি সাধারণ চিকিৎসা যা অ্যান্টিবায়োটিকের সমন্বয় করে। তার মানে আপনি দুই বা ততোধিক ওষুধ খান, প্রায়ই অ্যান্টিবায়োটিক গ্রহণ করতে হবে ।

পাউসিব্যাসিলারি কুষ্ঠ: আপনি প্রতিদিন ড্যাপসোন এবং মাসে একবার রিফাম্পিসিনের মতো দুটি অ্যান্টিবায়োটিক গ্রহণ করবেন।

মাল্টিব্যাসিলারি কুষ্ঠ: আপনি দৈনিক ড্যাপসোন এবং মাসিক রিফাম্পিসিন ছাড়াও অ্যান্টিবায়োটিক ক্লোফাজিমিনের দৈনিক ডোজ গ্রহণ করবেন। আপনি 1-2 বছরের জন্য মাল্টিড্রাগ থেরাপি গ্রহণ করবেন এবং তারপরে আপনি নিরাময় হবেন।

বিশ্ব কুষ্ঠ দিবস 2023-এর Theme হল 

“Act Now.End Leprosy." এই বছরের থিম (Theme) তিনটি মূল বার্তার প্রতি মনোযোগ আকর্ষণ করে :

* নির্মূল করা সম্ভব: আমাদের কাছে এই রোগ নির্মূল করার এবং পরাস্ত করার ক্ষমতা এবং সরঞ্জাম রয়েছে।

* এখনই কাজ করুন: কুষ্ঠরোগ বন্ধ করার জন্য আমাদের শপথ এবং প্রতিশ্রুতি নেওয়া প্রয়োজন। কুষ্ঠ নির্মূলকে অগ্রাধিকার দিন।

* অসম্পূর্ণদের কাছে বার্তা পৌঁছানো: কুষ্ঠ রোগ প্রতিরোধযোগ্য এবং চিকিত্সাযোগ্য। কুষ্ঠরোগে ভোগা অপ্রয়োজনীয়।

বিশ্ব কুষ্ঠ দিবসের জনসচেতনতা বৃদ্ধি :

কুষ্ঠ কোনো অভিশাপ নয়। ভয়, কুসংস্কার ও লজ্জার কারণে কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তি প্রকাশ করতে চায়না বা চিকিৎসা গ্রহণে কুণ্ঠাবোধ করেন। এখনো অনেকে কুষ্ঠ রোগীকে দেখে ভয় পায় এবং তারাও সমাজকে ভয় পায় । তাই আমাদের একসাথে, হয়ে কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিদের প্রতি বৈষম্য এবং কলঙ্কের অবসান ঘটাতে হবে। আমাদের লক্ষণগুলি বুঝতে হবে এবং রোগ নির্ণয়ের জন্য কখন একজন চিকিত্সকের সাথে দেখা করতে হবে তা জানতে হবে। নিজেকে এবং আপনার আশেপাশে মানুষজনকে শিক্ষিত করুন এবং কুষ্ঠ(হ্যানসেন) রোগ সম্পর্কে পৌরাণিক ধারণাকে বদলে কুসংস্কার মুক্ত হোন । কুষ্ঠ জীবাণুঘটিত রোগ। এটি কোনো অভিশাপ নয় এর জন্য চাই জনসচেতনতা বৃদ্ধি করা। তাই প্রতিবছর জানুয়ারি মাসের শেষ রবিবার বিশ্ব কুষ্ঠ দিবস (World Leprosy Day) পালন করা হয় ।

নীচে কয়েকজন কুষ্ঠ(Leprosy)বিশেষজ্ঞ ডাক্তারদের তালিকা আপনাদের দেওয়া হলো:

 
Dr. Sayantani Chakraborty

Dermatologist - Specializes in Treatment of Leprosy

MBBS, MD - Dermatology

 
Dr.Nilendu Sharma

Dermatologist - Specializes in Treatment of Leprosy

MD - Dermatology, Fellow of the American Academy of Dermatology (FAAD), MBBS

Salt Lake, Kolkata

 
Dr. Soumalya Golder     

Dip. IACH (GREECE), BHMS, Att. Cert. of B.A.M.I (Kolkata)...

Homeopathy Doctor, Kolkata

 
Dr.Nidhi Jindal

Dermatologist - Specializes in Treatment of Leprosy

MBBS, MD - Dermatology , Venereology & 

New Town Action Area 1, Kolkata

Users Review

Add Your Review

       
   Can't Read ? Click Refresh